অনারারি চিকিৎসকদের ভাতা – নন রেসিডেন্সিদের কি ভাতা হবে?????

অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিদ্ধান্ত

মেডিভয়েস রিপোর্ট: অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে সরকার থেকে অর্থ বরাদ্দ করা হয়েছে বলে জানা গেছে। সোমবার চিকিৎসকদের ফেসবুক গ্রুপ প্লাটফর্মে এ বিষয়টি উঠে এসছে।

এ ব্যাপারে বিসিপিএসের সাথে যোগাযোগ করা হলে এক কর্মকর্তা জানান, শুনেছি গতকালের মিটিংয়ে এ ব্যাপারে প্রস্তাব করা হয়েছে। শীঘ্রই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তখন বিস্তারিতভাবে সবাইকে জানাবো। এর আগে এ বিষয়ে এর চেয় বেশি কিছু বলা সম্ভব নয়।

অনারারি চিকিৎসকদের ভাতা প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. কনক কান্তি বড়ুয়া মেডিভয়েসকে বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। আমরা গত দুই বছর ধরে এটা নিয়ে কাজ করে আসছি। আমি যখন বিসিপিএস এর প্রেসিডেন্ট ছিলাম, তখন সেক্রেটারিসহ আরও অনেককে নিয়ে অনারারী ট্রেইনিদের ভাতার ব্যাপারে স্বাস্থ্য সচিবের সাথে বসেছিলাম। সেখানে তিনি এ ব্যাপারে একমত পোষণ করেছিলেন।

পরবর্তীতে এটা নিয়ে বেশ কিছু বৈঠক হয়েছে। স্বাস্থ্য সচিবসহ সবাই এ বিষয়টির ব্যাপারে ইতিবাচক ধারণা পোষণ করেন। যদি অনারারি চিকিৎসকদের জন্য ভাতার ব্যবস্থা করা হয়, তাহলে তাদের দায়বদ্ধতা আরও বাড়বে এবং তাদের কাছ থেকে আরও সেবা পাওয়া যাবে। এমনকি এসব চিকিৎসকদের ঐকান্তিকতা ও উৎসাহ আরও বাড়বে।”

অনারারি চিকিৎসকদের ভাতা কেমন হবে বা হওয়া উচিত এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমাদের মিটিংয়ে এই ভাতাটা নির্ধারিত হয়েছিলো ২০ হাজার টাকা। যদিও মন্ত্রনালয়ের কেউ কেউ এটাকে আরও কমাতে চেয়েছিল, তারপর আমরা যখন ব্যাপারগুলো বুঝিয়ে বললাম তখন সচিব মহোদয় আমাদের সাথে একমত পোষণ করে ভাতা বিশ হাজার টাকা নির্ধারন করেন।”

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট চিকিৎসক ডা. হাবিবুর রহমান জানান, শুনেছি গতকাল বিসিপিএস এর মিটিংয়ে আগামীবার থেকে অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিধান্ত নেয়া হয়েছে। সরকার থেকে এই ব্যাপারে টাকাও বরাদ্দ করা হয়েছে। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। ধন্যবাদ সংশ্লিষ্ট সবাইকে এই যুগান্তকারী উদ্যোগ নেওয়ার জন্যে।

এদিকে, অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানের খবরে আনন্দের জোয়ার বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ চিকিৎসকদের মাঝে। চট্টগ্রাম মেডিকেল কলেজ পোস্ট গ্রাজুয়েট স্টুডেন্টস ডক্টরস এসোসিয়েশনের সভাপতি তার ফেসবুক টাইমরাইনে লিখেন, বিসিপিএস এর মিটিংএ আগামীবার থেকে অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিধান্ত নেয়া হয়েছে। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s